Bartaman Patrika
রাজ্য
 

  একই লড়াইয়ে সাথী দেবোজ্জ্বল, তনুশ্রী, সৌম্যদীপ
দারিদ্রকে জয় করেই উচ্চ
মাধ্যমিকে দশম মাহফুজা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দারিদ্রের বিরুদ্ধে লড়াই করে পড়াশোনা চালিয়ে যাওয়ার নজির অনেক রয়েছে। কিন্তু সংখ্যালঘু ছাত্রী হিসেবে লড়াই টিকিয়ে রেখে উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় ঢুকে পড়ার নজির বার বার তৈরি হয় না। সেই নজিরই এবার গড়ে দেখিয়েছেন উচ্চ মাধ্যমিকে দশম মাহফুজা খান (৪৮৬)।
বিশদ
রাজ্যের নতুন নির্বাচন
কমিশনার সৌরভ দাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন রাজ্য নির্বাচন কমিশনার হচ্ছেন সৌরভ দাস। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম প্রস্তাব করে রাজ্যপালের অনুমোদনের জন্য রাজভবনে পাঠিয়েছেন। রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি বাইরে আছেন। তিনি ফিরলেই ওই বিজ্ঞপ্তি জারি হবে।
বিশদ

28th  May, 2019
  তরুণীকে ধর্ষণ, সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর ছবি দেওয়ার অভিযোগে গ্রেপ্তার সঙ্গীত শিল্পী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক তরুণীকে ধর্ষণ এবং তাঁর আপত্তিকর ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক নামী সঙ্গীত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সৌম্য চক্রবর্তীকে (৩১) গ্রেপ্তার করল কাশীপুর থানার পুলিস। সোমবার অভিযুক্তকে শিয়ালদহ কোর্টে হাজির করা হলে বিচারক শুভদীপ রায় ১ জুন পর্যন্ত পুলিস হেফাজতে রাখার নির্দেশ দেন।
বিশদ

28th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙায় তদন্ত কমিটি
আলাপনকে স্বরাষ্ট্রসচিব করলেন মমতা,
বদলি আরও একঝাঁক আইএএস-আইপিএস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন পর্ব শেষে প্রায় দু’মাস পরে নবান্নে এসে রাজ্যের শীর্ষ প্রশাসনিক স্তরে বড়সড় রদবদল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পর্বে প্রধানসচিব পর্যায়ের তিনজন শীর্ষ আমলার সঙ্গেই সচিব ও জেলাশাসক স্তরের ১৮ জন আইএএস অফিসারের বদলির ফাইলে সই করেছেন মুখ্যমন্ত্রী।
বিশদ

28th  May, 2019
প্রশ্নপত্রেই থাকবে উত্তর লেখার জায়গা
পরের বছর প্রশ্নপত্রের ধরন
পাল্টানোর ভাবনা সংসদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নম্বর বৃদ্ধি, গোপনীয়তা রক্ষা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার উপযোগী করে ছাত্রছাত্রীদের গড়ে তুলতে পরের বছর থেকে প্রশ্নপত্রের ধরন পাল্টাতে পারে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। একটি শিটেই প্রশ্ন এবং উত্তর লেখার জায়গা থাকবে।
বিশদ

28th  May, 2019
প্রথম দশে ১৩৭জন
উচ্চ মাধ্যমিকে প্রথম শোভন ও রাজর্ষি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭৪ দিনের মাথায় প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল। এদিন সকাল ১০টায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের দপ্তরে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন সংসদ সভাপতি। এবছর যুগ্মভাবে উচ্চ মাধ্যমিকে প্রথম হয়েছেন বীরভূম জেলা স্কুলের শোভন মণ্ডল ও কোচবিহার জেনকিন্স স্কুলের রাজর্ষি বর্মণ। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৮ (৯৯.৬০ শতাংশ)। ৪৯৬ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন বিধাননগর গভর্নেমন্ট হাইস্কুলের সংযুক্তা বসু, বাজকুল বলাই চন্দ্র বিদ্যাপীঠের তন্ময় মাইকাপ, দিনহাটা হাইস্কুলের স্বর্ণদীপ সাহা, কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলের ঋতম নাথ, সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরের মহম্মদ মাসুম আখতার এবং কোচবিহার জেনকিন্স স্কুলের অনাতপ মিত্র। বিশদ

27th  May, 2019
বাংলায় চাই ১৮০ আসন, বঙ্গ নেতাদের টার্গেট দিলেন অমিত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৬ মে: আবার একটি নম্বর বললেন অমিত শাহ। লোকসভা ভোটের বেশ কয়েক মাস আগে থেকেই তিনি দাবি করে এসেছেন, বাংলায় এবার বিজেপি ২৩টি আসন পাবে। ফল ঘোষণার পর দেখা গিয়েছে, নরেন্দ্র মোদির বিজেপি পেয়েছে ১৮টি আসন। আর এবার তিনি বাংলার বিজেপি নেতাদের টার্গেট দিলেন, আগামী বিধানসভা নির্বাচনে ১৮০ আসন পেতে হবে বাংলা থেকে। এবং তিনি বঙ্গ নেতাদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সেটা সম্ভব।
বিশদ

27th  May, 2019
চিঠি লিখলেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে
নজরুলের ‘ধূমকেতু’ পত্রিকার মামলার নথি সংরক্ষণে উদ্যোগী মুখ্য বিচারক

সুকান্ত বসু, কলকাতা: ‘ধূমকেতু’ পত্রিকা প্রকাশের অপরাধে ইংরেজ পুলিসের হাতে গ্রেপ্তার হয়েছিলেন কাজি নজরুল ইসলাম। তাঁর বিচার হয়েছিল ব্যাঙ্কশালের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে। বিচারে তাঁকে ভর্ৎসনা করে পাঁচ টাকা জরিমানা করেছিলেন বিচারক। সেই মামলার নথি ব্যাঙ্কশাল কোর্টের রেকর্ডরুমে রাখা হয়।
বিশদ

27th  May, 2019
 রাজীবকে আজ জিজ্ঞাসাবাদের জন্য নোটিস দিল সিবিআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার জিজ্ঞাসাবাদের জন্য কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারকে নোটিস দিল সিবিআই। রবিবার সন্ধ্যায় সিবিআইয়ের এক প্রতিনিধিদল পার্ক স্ট্রিটে তাঁর কলকাতার বাসভবনে গিয়ে নোটিস ধরিয়ে আসে। সিবিআই প্রতিনিধিদল এদিন সন্ধ্যা ৭টা ৪০ মিনিট নাগাদ তাঁর বাড়িতে ঢোকে।
বিশদ

27th  May, 2019
আদর্শ আচরণবিধি উঠতেই সক্রিয় নবান্ন
রাজীব কুমার, দুই সিপি সহ একঝাঁক পুলিসকর্তাকে স্বপদে ফেরানোর নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ভোটের আদর্শ আচরণবিধি উঠে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনের নির্দেশে বদলি হওয়া পুলিসের শীর্ষ আধিকারিকদের পুরনো পদে ফিরিয়ে আনল রাজ্য সরকার। রাজেশ কুমারের জায়গায় ফের কলকাতার পুলিস কমিশনার হচ্ছেন অনুজ শর্মা।
বিশদ

27th  May, 2019
 বাংলার সংস্কৃতির উপর আঘাত আসছে: ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমাদের কাছে রবীন্দ্রনাথ ঠাকুর আছে, নজরুল ইসলাম আছে বলে আমরা বিশ্বে গর্ব করে বেড়াই। সেখানে বাংলার উপর, বাংলার কৃষ্টি-সংস্কৃতির উপর আঘাত আসছে। রবিবার নিউটাউনে নজরুল তীর্থে নজরুল জন্মজয়ন্তী অনুষ্ঠানে এই মন্তব্য করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

27th  May, 2019
 বিজেপির উত্থানে কং-তৃণমূলের শ্রমিক সংগঠন ভাঙার শঙ্কা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় রাজনৈতিক পট-পরিবর্তনের সন্ধিক্ষণে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি ভাঙার ইঙ্গিত দিচ্ছেন গেরুয়া শিবিরের নেতারা। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস) নেতৃত্বের দাবি, কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার একক ক্ষমতায় এসেছে।
বিশদ

27th  May, 2019
 পে কমিশনের মেয়াদ বাড়বে কি, পরিষ্কার হতে পারে আজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের কার্যকালের মেয়াদ আরও বাড়তে চলেছে কি না, সেটা আজ, সোমবার পরিষ্কার হতে পারে। গত বছরের ২৭ নভেম্বর ছ’মাসের জন্য কমিশনের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়েছিল। ওই সময়সীমা এবার শেষ হচ্ছে।
বিশদ

27th  May, 2019
 নির্বাচনের প্রচারে প্লাস্টিকের ফ্লেক্স, ব্যানারের দূষণ ঠেকাতে নেই কোনও সরকারি নীতি, খেদ পরিবেশবিদদের

 বীরেশ্বর বেরা, কলকাতা: নির্বাচনের পর পড়ে রয়েছে টন টন বর্জ্য। এগুলি সব ব্যবহার করা হয়েছিল প্রচারের জন্য। বেশিরভাগটাই প্লাস্টিক ও পলিথিন। যা পরিবেশের জন্য ভয়ানক ক্ষতিকর। কিন্তু তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সরকার বা নির্বাচন কমিশন ভাবিত নয়।
বিশদ

27th  May, 2019
 প্রকল্পের উপর অনলাইনে নজরদারি করতে বিশেষ সাব মডিউল রাজ্যের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কাজের অগ্রগতির উপর অনলাইনে নজরদারির ব্যবস্থা চালু করছে অর্থ দপ্তর। ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস)-এর মাধ্যমে এটা করা হবে। এই কাজের জন্য আগেই আইএফএমএস-এর আওতায় সেন্ট্রালাইজড বাজেট মনিটরিং (সিবিএমএস) মডিউল তৈরি করা হয়েছিল।
বিশদ

27th  May, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, রামপুরহাট: মুরারই থানার রাজগ্রামের বনরামপুর গ্রামের কাছে পাথর শিল্পাঞ্চল যাওয়ার রাস্তায় জেসিবি মেশিনের ধাক্কায় মৃত্যু হল এক বাইক আরোহী যুবকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম সাব্বির শেখ(২২)। বাড়ি বনরামপুর গ্রামে। সোমবার বিকেলে সে বাইক চালিয়ে পাথর শিল্পাঞ্চল যাচ্ছিল। ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ওয়েস্ট বেঙ্গল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ কাম সিনিয়র সিলেকশন ফর কাই'তে অংশ নিয়ে আলিপুরদুয়ার ক্যারাটে অ্যাকাডেমির সাহিল হরিজন সোনা এবং ব্রোঞ্জ পদক জিতেছে।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, ময়নাগুড়ি: একাধিক দাবিতে মঙ্গলবার ময়নাগুড়ি কলেজের অধ্যক্ষাকে স্মারকলিপি দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ময়নাগুড়ি নগর কমিটি। সংগঠনের নগর ইউনিটের সহ সম্পাদক অলোক রায় বলেন, আমরা শীঘ্রই ময়নাগুড়ি কলেজে ইউনিট খুলতে চলেছি। সেজন্য এদিন কলেজে আসা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৬৯.৮৬ টাকা
পাউন্ড ৭৬.৪৬ টাকা ৭৯.৪৩ টাকা
ইউরো ৬৮.৮৫ টাকা ৭০.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২৬/৩ দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ ৪০/৫৪ রাত্রি ৯/১৮। সূ উ ৪/৫৬/৫, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২১/২৭/৫৫ দিবা ১/৩১/২১। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩৭/৩৭/৩৫ রাত্রি ৭/৫৯/১৩, সূ উ ৪/৫৬/১১, অ ৬/১৩/১৫, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ১১/৩৪/৪৩ গতে ১/১৪/২১ মধ্যে, কালবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৫/৩ মধ্যে, কালরাত্রি ২/১৫/২৭ গতে ৩/৩৫/৪৯ মধ্যে।
২৩ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস আজ রাত ১১:৫৫ মিনিটের বদলে আগামীকাল সকাল ১০:৩০ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

07:24:56 PM

আগামীকাল প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী 

07:17:06 PM

৩১ মে ১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস বাতিল থাকবে 

06:22:45 PM

৪ জেলার জেলা শাসক বদল 
চার জেলার জেলা শাসক বদল করল রাজ্য সরকার। উত্তর ২৪ ...বিশদ

06:17:16 PM